এমার সেরা বইয়ের তালিকায় বাংলাদেশ!

By: এস খান 2018-03-08 17:39:29 বিনোদন

ভালো বই পেলেই তাতে বুঁদ হয়ে থাকেন। তেমন কিছুর খোঁজ দিয়ে তারকাদের পছন্দের বইয়ের তালিকা নিয়ে বিশেষ ফিচার করেছে আন্তর্জাতিক ফ্যাশন ম্যাগাজিন ভোগ। 
চলতি সপ্তাহে যেখানে কথা বলেছেন হলিউড অভিনেত্রী এমা ওয়াটসন। উল্লেখ করেছেন তার প্রিয় ৮টি বইয়ের নাম। এই অভিনেত্রী নিজের পছন্দের তালিকায় রেখেছেন বাংলাদেশের প্রেক্ষাপট নিয়ে লেখা একটি বই!
বইটির নাম ‘সুইচড আপ: দ্য অ্যান্টি ক্যাপিটালিস্ট বুক অব ফ্যাশন’। এটি লিখেছেন তানসাই হসকিংস। ২০১৩ সালে বাংলাদেশে রানা প্লাজা বিপর্যয়ের ঘটনা ও বিশ্লেষণ এতে উঠে আসে।
বইটি সম্পর্কে এমা ভোগকে বলেন, ‘তানসাই খুব ভালো করে জানেন ফ্যাশনের সম্মোহনী ক্ষমতা। যা ক্যাপিটালিজমের সঙ্গেও যুক্ত। তার বইতে অনবদ্যভাবে উঠে এসেছে বাংলাদেশের একটি (রানা প্লাজা) বিপর্যয়। যেখানে ১১৩৬ জন পোশাক শ্রমিক মারা যান। আহত হন আড়াই হাজারের বেশি। বইটিতে লেখিকা বিস্তরভাবে তুলে ধরেছে ফ্যাশনের সামাজিক ও পরিবেশগত মূল্য। বইয়ের শেষে একটি অসাধারণ স্টাডি তিনি তুলে ধরেছেন, যা বিপ্লবের চেয়ে কম নয়।’
এদিকে বাংলাদেশের সঙ্গে এমা ওয়াটসনের সম্পৃক্ততা নতুন কিছু নয়। পোশাক শিল্প ও শ্রমিকদের জন্য বেশ কয়েকবার বাংলাদেশ ঘুরে গেছেন জাতিসংঘের এই শুভেচ্ছাদূত।
তিনিই একমাত্র হলিউড নায়িকা যিনি সব সময়ই খোঁজ রেখেছেন পোশাক শিল্পের এই নেপথ্য কারিগরদের।
সূত্র: ভোগ